সময়ের সাথে মার্কেটিং এ এসেছে পরিবর্তন

পরিবর্তন প্রকৃতির ধর্ম। সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তনশীল। এক সময়ের কার্ড, লিফলেট, পোস্টার, মাইকিং, রেডিও টিভিতে বিজ্ঞাপন থেকে আজকের পৃথিবী ডিজিটাল মার্কেটিং এর দিকে ধাবিত হয়েছে। তারাই এগিয়ে থাকে যারা সময়ের চাহিদা অনুযায়ী নিজেদের উন্নতির ধারা অব্যাহত রাখে। বাকিরা হারিয়ে যায় সময়ের সাথে। তেমনি বর্তমান ডিজিটাল পৃথিবীতে ফেসবুক মার্কেটিং বিষয়ে সম্যক ধারণা থাকা খুবই প্রয়োজনীয় একটি দক্ষতা।

 

যেকোন ধরণের ছোট-বড় ব্যবসার উন্নতির জন্য বর্তমান সময়ের জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক মার্কেটিং। বর্তমানে বাংলাদেশের প্রায় আটকোটি লোক ইন্টারনেট ব্যবহার করে থাকে। তারমধ্যে ফেসবুক ব্যবহার করে প্রায় তিনকোটি আশি লাখ। এখান থেকে সহজেই ধারণা করা যায় যে, বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক মার্কেট প্লেস বিশাল এক জায়গা দখল করে রেখেছে মার্কেটিং সেক্টরে। তাই এই সময়ের মার্কেটিং তথা ব্যবসা বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম মাধ্যম হলো ফেসবুক মার্কেটিং।

 

শুরুর দিকে ফেসবুক মার্কেটিং ধীরগতিতে চালু হলেও বর্তমানে তা ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে প্রচুর ছোট-বড় প্রতিষ্ঠান সাফল্যের সাথে তাদের ব্যবসা পরিচালনা করছে। তাই, বুদ্ধি খাটিয়ে সঠিক উপায়ে ফেসবুক মার্কেটিং করতে হবে।

 

ফেসবুক মার্কেটিং এ ভালো করার জন্য গুরুত্বপূর্ণ যে বিষয়গুলো আপনার মাথায় গেথে নেয়া উচিত…

 

▶দীর্ঘমেয়াদী লক্ষ্য স্থির করতে হবে। কোন কিছুই যেন শর্টকাট আকারে না হয়। যেহেতু ব্যবসা একটা চলমান প্রক্রিয়া তাই এর জন্য দীর্ঘমেয়াদী লক্ষ্য নির্ধারণ করতে হবে। আপনার সকল প্রকার কনটেন্ট, পোস্ট, ব্র্যান্ড প্রমোশন যাতে লম্বা সময় ধরে আউটপুট দিয়ে থাকে সে অনুযায়ী হতে হবে।

 

▶ভালো মানের কনটেন্ট তৈরি করতে হবে যার রেশ দীর্ঘদিন ধরে থাকে। কনটেন্ট হচ্ছে যেকোন মার্কেটিং এর প্রাণ। এমনভাবে কনটেন্ট বানাতে হবে যাতে পরবর্তী সময়ে পুনরায় পোস্ট দেয়া হলেও গ্রাহকের আগ্রহ আগের মতোই সমানভাবে সক্রিয় থাকে।

 

▶ফেসবুক মার্কেটিং পুরোটাই আপনি কিভাবে উপস্থাপন করছেন তার উপর নির্ভর করে। আপনার পণ্য বা সেবার মাধ্যমে গ্রাহক কিভাবে উপকার পেতে পারে তার ধারণা দিয়ে ভিডিও ব্যবহার করে পোস্ট দেয়া যেতে পারে।

 

▶পেইজ ইনফোতে সব তথ্য সুন্দরভাবে লিখতে হবে। পেইজ ইনফো খালি থাকলে অনেকে আপনার ব্র্যান্ডকে তেমন একটা স্ট্যাবল ব্র্যান্ড মনে করবে নাহ। সুন্দর ভাবে আপনার প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে লিখুন।

 

▶আপনি যদি ফেসবুক মার্কেটিং এ ভালো করতে চান তাহলে আপনার পেজ, পোস্ট, অফার এর ক্ষেত্রে সবসময় ধারাবাহিকতা রক্ষা করতে হবে। এমন যাতে না হয়, এক সপ্তাহে খুব একটিভ কিন্তু পরের দুই সপ্তাহে কোন আপডেট নেই। বিরতি হলে গ্রাহকের আগ্রহ নষ্ট হয়ে যাবে, যা কোন ভাবেই কাম্য হতে পারে না।

 

মোটকথা আপনার পণ্য বা সেবা গ্রহীতার সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে। কোনভাবেই কোন গ্রাহকের প্রশ্নের উত্তর এড়িয়ে যাওয়া যাবে না। গ্রাহকের সকল ধরণের জিজ্ঞাসার ব্যাপারে সক্রিয় থাকতে হবে। তাহলে গ্রাহক আপনার পণ্য তথা সেবা গ্রহণের ব্যাপারে দীর্ঘমেয়াদে আগ্রহী থাকবে।

 

ডিজিটাল মার্কেটিং/ফেসবুক মার্কেটিং এর যে কোন সার্ভিস নিতে অথবা কোন বিষয় জানার জন্য যোগাযোগ করতে পারেনঃ 02-58054172 

অথবা 

মেসজ করতে পারেন আমাদের ফেসবুক পেজেঃ

https://www.facebook.com/fsit.digitalsolution

We will be happy to hear your thoughts

Leave a reply

The Foresight IT
Logo
Enable registration in settings - general
Compare items
  • Total (0)
Compare
0