ওয়েবসাইটের জন্য অর্গানিক ট্রাফিক প্রয়োজন, SEO হতে পারে টেকসই সমাধান

আপনার স্মার্ট বিজনেসকে ওয়েবসাইটের মাধ্যমে ভার্চুয়াল ওয়ার্ল্ডে টেকসই করার জন্য SEO হবে বেস্ট সমাধান!! SEO হল কৌশলগত ভাবে আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে সার্চের ফলাফলে উচ্চতর স্থান পেতে সাহায্য করার প্রক্রিয়া।

 

মনে করুন, আপনার একটি কোম্পানি আছে।

 

আপনার কোম্পানিতে অনেক গুলো গুণগত মান সম্পূর্ণ প্রোডাক্ট রয়েছে। আপনি যদি লোকাল ভাবে সেই প্রোডাক্ট গুলো মানুষের কাছে পরিচিত লাভ করতে চান, তাহলে এই প্রোডাক্ট গুলো মানুষের কাছে নিয়ে যেতে হবে এবং প্রোডাক্ট সম্পর্কে বিস্তারিত বলতে হবে । এভাবে প্রডাক্ট গুলো পরিচিতি লাভ করবে এবং আপনার সেল বৃদ্ধি পাবে।

 

বর্তমানে ডিজিটাল যুগে যদি ডিজিটাল ভাবে মার্কেটিং অথবা আপনার প্রডাক্ট প্রোমোট করতে চান, তাহলে প্রয়োজন হবে একটি ওয়েব সাইটের। ওয়েবসাইটে আপনার প্রোডাক্টের সকল ধরনের তথ্য থাকবে।

 

সার্চ এঞ্জিন-এ অন্তর্ভুক্ত করে সারা বিশ্বের ইন্টারনেট বাবহারকারিদের সম্মুখে আপনার ওয়েবসাইটকে পরিচিত করার পক্রিয়াকেই SEO বা Search Engine Optimization বলে।

 

এসইও হচ্ছে এমন কিছু নীতিমালা বা কৌশল, যার মাধ্যমে একটি ব্লগ/ওয়েবসাইটের জন্য সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমাণ ভিজিটর পাওয়া। আমরা এভাবেও বলতে পারি- সার্চ ইঞ্জিন থেকে একটি ব্লগ/ওয়েবসাইটের সার্চের ফলাফল ভালো অবস্থানে নিয়ে আসা বা সার্চ রেজাল্টের প্রথম পাতায় আনার পদ্ধতিকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

 

আপনি যদি এসইও এর মাধ্যমে আপনার ব্লগ বা ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টের প্রথম পাতার ১০টি ওয়েবসাইটের মধ্যে আনতে পারেন, তাহলে আপনার সাইটে প্রচুর ভিজিটর পাবেন এবং সাইটকে দ্রুত জনপ্রিয় করে তুলতে পারবেন। 

 

উদাহরণ দিয়ে খুব সহজভাবে নিচে আপনাকে বুঝিয়ে দেয়া যাকঃ 

মনে করেন, আপনি একটি Mobile/Watch/TV  ইত্যাদি সম্পর্কে জানতে চান। তখন আপনি কি করবেন? নিশ্চয়…… আপনি গুগলে গিয়ে ঐ প্রডাক্ট বা সার্ভিসের নাম লিখে সার্চ করবেন। তারপর সার্চে ক্লিক করার পর গুগল আপনাকে অনেকগুলো ওয়েবসাইটের নাম দেখাবে। যেখান থেকে আপনি সার্চকৃত প্রোডাক্ট/সার্ভিস টি পেয়ে যাবেন।গুগল সার্চ রেজাল্টে প্রতি পেজে ১০টি করে ওয়েরসাইটের লিংক সো করে।

 এখন, প্রশ্ন হচ্ছে গুগল কিছু সাইট আগে দেখালো আবার কিছু সাইট পরের পেজে দেখালো কেন? গুগল কি নিজের ইচ্ছায় দেখালো নাকি অন্য কোন কারণ রয়েছে এর পিছে? নিশ্চয়, সার্চ রেজাল্টের প্রথম পাতার ওয়েবসাইট গুলোতে এমন কিছু রয়েছে, যা পরের পেজের সাইটগুলোতে নেই। এমন কিছুই হলো SEO এর কৌশল অবলম্বন করে। যার মাধ্যমে আপনার ব্লগ বা ওয়েবসাইটো প্রথম পেজে নিয়ে আসতে পারবেন। আর সাইটে প্রচুর ভিজিটর পেতে হলে, আপনার সাইট সার্চ রেজাল্টের প্রথম পেজ আনতে হবে। 

 

SEO কত প্রকার ও কি কি?

সাধারণত SEO ২ প্রকার হিসেবে ধরা হয়। 

যথাঃ  On Page SEO,  Off Page SEO।

 

সার্চ ইঞ্জিন ( Search Engine ) কিভাবে কাজ করে থাকে? Crawler – Crawler হচ্ছে একটা সফটওয়্যার প্রোগ্রাম, যা রোবট বা বোট এর মাধ্যমে নির্দিষ্ট তথ্য সংগ্রহ করে বের করতে বাধ্য হয়। এখানে Search Engine যে কোন লিংকে অনুসরণ করে। তারপর তথ্য সংগ্রহ করে এবং ডাটা বেজে সেই তথ্য সংগ্রহ করে রাখে। আপনি যখন গুগলে কোন কিছু খুঁজতে, যে সার্চ বারে শব্দ বা কিওয়ার্ড লিখেন তা হচ্ছে গুগল ওয়েব সার্চ ইনডেক্স। তারপর যখনই সার্চ বাটনে ক্লিল করেন, তখনই শুরু হয়ে যায় ক্রাউলের কাজ। এই সার্চ রেজাল্ট থেকে সর্বোচ্চ ৫০ টা ওয়েবসাইট ভিজিটর পাবে।

 

এখন, নিশ্চয় Competition টা বুঝতে পারেলেন ….! এই ক্রাউল রেজাল্টে র‍্যাঙ্কিং পাওয়ার জন্যই যত লড়াই করতে হবে আপনাকে। ক্রাউল এতগুলো সার্চ রেজাল্ট থেকে ভিজিটর বিশ্বাসযোগ্য ওয়েব সাইট কিভাবে খুজে বের করবে? যে গুলো করবে গুগল এসইও র‍্যাঙ্কিং Factor। গুগল র‍্যাঙ্কিং Factor ২০০+ ।  এর ভিতরে প্রাথমিক বিষয়গুলো হলো – Title, Content, Meta Tag, Meta Description, URL structure etc. Algorithm – Algorithm এর কাজ হলো ক্রাউল বা বট যে তথ্যগুলা ডাটাবেসে সংগ্রহ করে রেখেছে, সেই তথ্যগুলোকে কনটেন্টের Relevance, Authenticity এবং Quality উপর নির্ভর করে সার্চ রেজাল্টে র‍্যাঙ্কিং দেওয়া হয়। তবে, সার্চ রেজাল্টের প্রথমে পেজে কোন ওয়েবসাইট র‍্যাঙ্কং করবে, তা দুটি বিষয়ের উপর নির্ভর করে।  Relevancy, Authenticity আমরা যখন সার্চ ইঞ্জিনে কোন শব্দ বা কিওয়ার্ড দিয়ে সার্চ করি, তখন ক্রাউলার তার ইন্ডেক্সে থাকা লাখ লাখ পেজের তথ্য ক্রাউল করে এবং খুঁজে বের করে কোন কনটেন্টটি এই সার্চকৃত কিওয়ার্ডের সাথে Relevant এবং এর সোর্স কতটুকু Authntic বা Trusted। সে অনুপাত হিসেব করে, সার্চ ইঞ্জিন Relevant কনটেন্টটি প্রথম পেজে নিয়ে আসে।

 

SEO সার্ভিস প্রোভাইড করে এমন কোম্পানী প্রচুর পাবেন আপনার হাতের কাছে। তবে আগে যাচাই বাছাই করে নিবেন, তাদের পূর্বের কাজের অভিজ্ঞতা কেমন!! অনেক গুলো বড় কোম্পানীর সাথে কাজের অভিজ্ঞতা আছে ফোরসাইট আইটির। পূর্বের কাজ সম্পর্কে বিস্তারিত জানতে 

এবং

SEO সেবা গ্রহন করার জন্য মেসেঞ্জারে নক দিতে পারেনঃ

https://www.facebook.com/fsit.digitalsolution

 অথবা 

কল করতে পারেনঃ

☎️ 02-58054171 

☎️ 01721-258908

 

⏰যোগাযোগের ঠিকানাঃ

অফিসের ঠিকানাঃ ফোরসাইট আইটি (মেইন অফিস), খান প্লাজা (লিফটের-৮), মেইন রোড# ১, মিরপুর-১০, ঢাকা-১২১৬

 

🌐 ওয়েব অ্যাড্রেসঃ www.theforesightit.com

 

We will be happy to hear your thoughts

Leave a reply

The Foresight IT
Logo
Enable registration in settings - general
Compare items
  • Total (0)
Compare
0